সহজ উপায়ে অ্যান্ড্রয়েড স্মার্টওয়াচে বার্তা পাবেন যেভাবে

সহজ উপায়ে অ্যান্ড্রয়েড স্মার্টওয়াচে বার্তা পাবেন যেভাবে

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

জুন ২৪, ২০২৪ ৯:০০ পূর্বাহ্ণ

দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে স্মার্টওয়াচ। কেউ শরীর ঠিক রাখতে, কেউ স্বাস্থ্য-সম্পর্কিত ফিচারগুলোর জন্য, আবার কেউ স্টাইলের কথা ভেবে স্মার্টওয়াচে ঝুঁকছেন। তবে এ স্মার্টওয়াচ অনেক সময়ই স্মার্টফোনের একটি বাড়তি অংশের মতো কাজ করে। এর মাধ্যমে ফোন কল করা যায়, ই-মেইল চেক করা যায়, ক্ষেত্র বিশেষে স্যোশাল মিডিয়া অ্যাপও ব্যবহার করা যায়।

স্যামসাং গ্যালাক্সি ওয়াচ ৬ ও গুগল পিক্সেল ওয়াচ ২-সহ বেশিরভাগ অ্যান্ড্রয়েড স্মার্টওয়াচে বার্তা দেখা ও উত্তর দেওয়া যায়। আর স্মার্টওয়াচে বার্তা পেতে ব্যবহারকারীকে অবশ্যই এর ফিচার চালু করে নিতে হবে বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তি সাইট অ্যান্ড্রয়েড পুলিস।

তবে একটি ‘এলটিই’ অ্যান্ড্রয়েড স্মার্টওয়াচ ও একটি ‘ব্লুটুথ’ অথবা ‘ওয়াই-ফাই’ অ্যান্ড্রয়েড স্মার্টওয়াচের মধ্যে পার্থক্য রয়েছে৷ এলটিই স্মার্টওয়াচের ক্ষেত্রে, স্মার্টফোন ছাড়াই ফোন কল ও বার্তা আদান প্রদান করা যাবে। আর ব্লুটুথ স্মার্টওয়াচের বার্তা বা ফোন কল করার জন্য অবশ্যই স্মার্টওয়াচের প্রয়োজন হবে।

চলুন জেনে নেওয়া যাক একটি স্মার্টফোনে বার্তা পাওয়ার ফিচারটি চালু করবেন কিভাবে।

১. প্রথমে স্মার্টফোনে ব্লুটুথ চালু করুন এবং এটি অ্যান্ড্রয়েড স্মার্টওয়াচের সঙ্গে পেয়ার করুন।

২. স্মার্টওয়াচের হোম স্ক্রিন সোয়াইপ করে নিচের দিকে স্ক্রল করুন ও ‘সেটিংস’ অ্যাপের ওপরে চাপ দিন।

৩. সেটিংস অ্যাপ চালু হলে নিচের দিকে স্ক্রল করুন ও ‘নোটিফিকেশনস’ অপশনে ক্লিক করুন। স্মার্টওয়াচের নোটফিকেশন চালু করুন।

৪. এরপর নোটিফিকেশন মেনু থেকে ‘অ্যাপ নোটিফিকেশনস’ অপশনে যান। এরপরের ধাপে ফোনের প্রয়োজন হবে।

৫. স্মার্টফোন থেকে মেসেজিং অ্যাপের টগলটি চালু করে দিন।এরপর থেকে যখন স্মার্টফোনে কোনো টেক্সট মেসেজ পাবেন, তখন অ্যান্ড্রয়েড স্মার্টওয়াচেও একটি নোটিফিকেশন যাবে। বার্তাটি পড়তে ও উত্তর দিতে নোটিফিকেশনের ওপরে চাপ দিন।

ওপরের পদ্ধতি অনুসরণ করার পরেও যদি স্মার্টওয়াচের টেক্সট মেসেজ না যায়, সেক্ষেত্রে বাড়তি কিছু বিষয় নিশ্চিত করতে হবে বলে লিখেছে অ্যান্ড্রয়েড পুলিস।

ফোনের সঙ্গে স্মার্টওয়াচের সংযোগ ঠিকঠাক হয়েছে কিনা সেটি ভালো করে পরীক্ষা করুন। স্মার্টফোনের সঙ্গে স্মার্টওয়াচের সংযোগ না থাকলে স্মার্টওয়াচে বার্তা যাবে না। তবে, এটি কেবল ব্লুটুথ স্মার্টওয়াচের ক্ষেত্রেই প্রযোজ্য, এলটিই স্মার্টওয়াচে ফোনের সংযোগ ছাড়াই বার্তা পাওয়া সম্ভব।

উল্লিখিত পদ্ধতিতে দেখানো হয়েছে কীভাবে মেসেজিং অ্যাপের নোটিফিকেশন চালু করতে হয়। এছাড়া অন্যান্য মেসেজিং পরিষেবা অ্যাপ, যেমন হোয়াটসঅ্যাপ বা মেসেঞ্জারের নোটিফিকেশন চালু করা আছে কিনা সেটিও নিশ্চিত করে নিন।

পাশাপাশি, স্মার্টওয়াচটি ‘এয়ারপ্লেন মোড’-এ থাকতে পারে, যার অর্থ স্মার্টফোন বা কোনো নেটওয়ার্কের সঙ্গে স্মার্টওয়াচটির সংযোগ নেই। ফলে এয়ারপ্লেন মোড বন্ধ আছে কিনা সেটি পরীক্ষা করে দেখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *