সীমান্ত নিয়ে বাংলাদেশ-ভারত দ্বিপক্ষীয় সম্মেলন অক্টোবরে

সীমান্ত নিয়ে বাংলাদেশ-ভারত দ্বিপক্ষীয় সম্মেলন অক্টোবরে

জাতীয় স্লাইড

সেপ্টেম্বর ৬, ২০২৪ ৯:৫৬ পূর্বাহ্ণ

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মধ্যে ৫৫তম সীমান্ত সম্মেলনের আনুষ্ঠানিক বৈঠক হতে পারে অক্টোবরে। দ্বিপক্ষীয় এই সম্মেলনে অংশ নিতে আগামী অক্টোবরে ভারতে যেতে পারে বাংলাদেশের একটি উচ্চপদস্থ প্রতিনিধি দল।

একটি সূত্র পিটিআইকে জানিয়েছে, সম্মেলনের জন্য ভারতের পক্ষ থেকে বাংলাদেশকে দুটি তারিখ প্রস্তাব করা হয়েছিল। একটি সেপ্টেম্বরের শেষ দিকে, আরেকটি অক্টোবরে। এর মধ্যে বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অক্টোবরে প্রতিনিধি পাঠানোর ব্যাপারে ইঙ্গিত দিয়েছে। তবে অক্টোবরে এই সম্মেলন হতে পারে কি না তা নিশ্চিত করতে পারেনি কোনো পক্ষ।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, চলতি বছরের মার্চে সর্বশেষ বৈঠকটি হয়েছিল ঢাকায়। ওই বৈঠকে বাংলাদেশ-ভারতের চার হাজার কিলোমিটার বিস্তৃত সীমান্তের ৯২টি ঝুঁকিপূর্ণ স্থানে এক সারির বেড়া তৈরিতে বাংলাদেশের সম্মতি আদায় করে নিয়েছিলেন বিএসএফের মহাপরিচালক নিতীন আগরাওয়াল।

তবে দীর্ঘদিন ধরে ক্ষমতায় থাকা ভারতের পরীক্ষিত মিত্র শেখ হাসিনা সরকারের পতন হওয়ায় পরিস্থিতি আগের মতো নেই। এর মধ্যে সম্প্রতি ৫ ভারতীয় অনুপ্রবেশকারীকে ফেরত দিতে অস্বীকৃতি জানায় বিজিবি। বলা যায়, হাসিনার পতনের পর এটিই হতে চলেছে দুই দেশের মধ্যে শীর্ষ পর্যায়ের প্রথম কোনো বৈঠক।

সীমান্ত সম্মেলনে সাধারণ সীমান্ত হত্যা, অবৈধ অনুপ্রবেশ, মাদক, অস্ত্র-গোলাবারুদ ও অন্যান্য চোরাচালান রোধসহ বিভিন্ন আন্তসীমান্ত অপরাধ দমন; আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড; সীমান্ত নদীর তীর সংরক্ষণ; সমন্বিত সীমান্ত ব্যবস্থাপনা পরিকল্পনা বাস্তবায়নে যৌথ উদ্যোগ গ্রহণসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *