হাড়ের ক্ষয় রোধ করবে ৫ খাবার

হাড়ের ক্ষয় রোধ করবে ৫ খাবার

স্বাস্থ্য স্পেশাল

সেপ্টেম্বর ৩, ২০২৪ ৬:৪৬ পূর্বাহ্ণ

মানব শরীরের সঠিক বিকাশ এবং সুস্বাস্থ্যের জন্য পুষ্টিগুণের উপস্থিতি থাকা খুবই গুরুত্বপূর্ণ। এই পুষ্টিগুণ আমাদের শরীরে অনেক কাজ করে। যার কারণে আমরা আমাদের দৈনন্দিন কাজ সম্পূর্ণ করতে পারি। আর এর মধ্যে অন্যতম উপাদন হল ক্যালসিয়াম। যা আমাদের শরীরে অনেক গুরুত্বপূর্ণ কাজ করে।

বিশেষজ্ঞরা বলছেন, ক্যালসিয়াম আমাদের সারা শরীরে রক্ত সরবরাহের জন্য রক্তনালীগুলোকে প্রসারিত করতে সাহায্য করে। পাশাপাশি শরীরের অনেক কার্যক্রমকে প্রভাবিত করে এমন হরমোন মুক্ত করতে সাহায্য করে।

এমন পরিস্থিতিতে শরীরে ক্যালসিয়ামের অভাব অনেক সমস্যার সৃষ্টি করতে পারে। তাই আপনি আপনার ডায়েটে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করে এর ঘাটতি কাটিয়ে উঠতে পারেন।

চলুন জেনে নিই এমন কিছু খাবার সম্পর্কে-

বাদাম

বাদাম মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতিতে কার্যকরী এবং ক্যালসিয়ামের ঘাটতি দূর করতেও বেশ কার্যকর।  আপনার খাদ্যতালিকায় এক মুঠো বাদাম অন্তর্ভুক্ত করলে, আপনি স্বাস্থ্যকর চর্বি এবং ফাইবারসহ প্রচুর ক্যালসিয়াম পাবেন।

কমলালেবু 

চিকিৎসকরা বলছেন, ভিটামিন সি সমৃদ্ধ কমলালেবু আপনার শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দূর করতে পারে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি ক্যালসিয়াম প্রদানেও সহায়ক।

ব্রকলি

ব্রকলি খেতে অনেকেই অপছন্দ করেন। তবে এটি আমাদের শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে আপনার ডায়েটে ব্রকলি রাখতে পারেন। এটি ফাইবারের একটি বড় উৎস হওয়া ছাড়াও ক্যালসিয়ামে পরিপূর্ণ। যা হাড়ের স্বাস্থ্য এবং সামগ্রিক সুস্থতার জন্য গুরুত্বপূর্ণ।

পালং শাক 

আপনার খাদ্যতালিকায় আয়রন সমৃদ্ধ পালং শাক অন্তর্ভুক্ত করা অনেক স্বাস্থ্য উপকারিতা প্রদান করে। এছাড়াও এটিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে, যার কারণে আপনি এটিকে আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করে এর উপকারিতা নিতে পারেন।

চিয়া সিডস

এছাড়া আপনার খাদ্যতালিকায় পুষ্টিসমৃদ্ধ চিয়া সিড অন্তর্ভুক্ত করা শুধুমাত্র শরীরে ক্যালসিয়ামের পরিমাণ বাড়ায় না, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং ফাইবারও সরবরাহ করে। তাই উল্লেখিত এই খাবারগুলি খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করলে আপনার শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হবে। সঙ্গেই আপনার হাড়ও শক্ত করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *