১১টি পারমাণবিক চুল্লি স্থাপনের ঘোষণা চীনের

১১টি পারমাণবিক চুল্লি স্থাপনের ঘোষণা চীনের

আন্তর্জাতিক

আগস্ট ২১, ২০২৪ ৮:৫৮ পূর্বাহ্ণ

নতুন করে আরও ১১টি পারমাণবিক চুল্লি স্থাপনের ঘোষণা দিয়েছে চীন। দেশটির পাঁচটি জায়গায় এসব চুল্লি বসানোর উদ্যোগের অনুমোদন দিয়েছে স্টেট কাউন্সিল।

সোমবার চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সভাপতিত্বে স্টেট কাউন্সিলের নির্বাহী বৈঠকে এসব প্রকল্পের অনুমোদন দেওয়া হয়। বিশ্লেষকরা জানিয়েছেন, জীবাশ্ম জ্বালানি ও কার্বন নিঃসরণ কমানোর অঙ্গীকার হিসাবে এই সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম সিনহুয়ার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে মার্কিন টেলিভিশন নেটওয়ার্ক ব্লুমবার্গ।

প্রতিবেদনে বলা হয়েছে, নতুন চুলি­গুলো চীনের জিয়াংশু, শাংডং, গুয়াংডং, ঝেজিয়াং ও গুয়াংজি প্রদেশে স্থাপন করা হবে বলে জানিয়েছে রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম চায়না এনার্জি নিউজ। চায়না ন্যাশনাল নিউক্লিয়ার পাওয়ার নামের সংস্থাটি তিনটি চুলি­ নির্মাণের অনুমোদন পেয়েছে। তারা চীনের সামাজিক যোগাযোগমাধ্যম উইচ্যাটে এ তথ্য জানিয়েছে।

অপর দিকে, স্টেট পাওয়ার ইনভেস্টমেন্ট করপোরেশন জানিয়েছে, তারা দুটি ইউনিটের অনুমোদন পেয়েছে। রাষ্ট্রায়ত্ত চায়না জেনারেল নিউক্লিয়ার পাওয়ার কর্পের তালিকাভুক্ত অঙ্গ সংগঠন সিজিএন পাওয়ার কো. হংকং স্টক এক্সচেঞ্জে ফাইল জমা দিয়ে জানিয়েছে, তারা তিনটি অবস্থানে ছয়টি চুলি­ বসানোর অনুমতি পেয়েছে।

বর্তমানে চীনে ৫৬টি পারমাণবিক চুলি­ কার্যকর রয়েছে। বিশ্ব পরমাণু সংস্থা বলছে, এসব চুলি­ থেকে দেশটির মোট বিদ্যুৎ চাহিদার পাঁচ শতাংশ পূরণ হয়ে থাকে। চীনের ব্যবসা বাণিজ্যসংক্রন্ত প্রকাশনা জিমিয়ান জানিয়েছে, নতুন এই ১১টি চুল্লির জন্য মোট বিনিয়োগের পরিমাণ হতে পারে ২২ হাজার কোটি ইউয়ান (তিন হাজার ৮০ কোটি ডলার) এবং নির্মাণে সময় লাগতে পারে পাঁচ বছর।

২০৬০ সালের মধ্যে কার্বন নিঃসরণের লক্ষ্যমাত্রা শূন্যের কোটায় নামিয়ে আনতে চায় চীন। এই লক্ষ্য পূরণেই দেশটি এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন বিশ্লেষকরা।

বিশ্বের অন্য যেকোনো দেশের তুলনায় চীনের নির্মাণাধীন পারমাণবিক চুলি­র সংখ্যা বেশি। ব্লুমবার্গএনইএফ (কৌশলগত গবেষণা প্রদানকারী) অনুসারে, দেশটি ২০৩০ সালের মধ্যে ফ্রান্স এবং যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে বিশ্বের শীর্ষস্থানীয় পারমাণবিক শক্তি জেনারেটর হবে বলে আশা করা হচ্ছে।

সিটি সিকিউরিটিজ কোং (চীনের পূর্ণ পরিষেবা বিনিয়োগ ব্যাংক) বলেছে, বেইজিং আগামী তিন থেকে পাঁচ বছরে বার্ষিক গড়ে প্রায় ১০টি করে নতুন চুল্লি অনুমোদন করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *