দক্ষিণ কোরিয়ায় পালিয়ে গেলেন উত্তর কোরীয় কূটনীতিক

দক্ষিণ কোরিয়ায় পালিয়ে গেলেন উত্তর কোরীয় কূটনীতিক

আন্তর্জাতিক

জুলাই ১৭, ২০২৪ ৮:১৭ পূর্বাহ্ণ

কিউবায় নিযুক্ত একজন উচ্চপদস্থ উত্তর কোরীয় কূটনীতিক দক্ষিণ কোরিয়ায় পালিয়ে এসেছেন। দক্ষিণ কোরীয় গোয়েন্দা সংস্থা সংবাদমাধ্যম বিবিসিকে এই তথ্য নিশ্চিত করেছে।

বিশেষ রাজনৈতিক উপদেষ্টা হিসেবে কাজ করা এই কূটনীতিককে ২০১৬ সালের পর থেকে দক্ষিণ কোরিয়ায় পালিয়ে আসা সবচেয়ে উচ্চপদস্থ উত্তর কোরীয় কূটনীতিক বলে ধারণা করা হচ্ছে।

সিউলের জাতীয় গোয়েন্দা সংস্থা (এনআইএস) জানিয়েছে, এই কূটনীতিক নভেম্বর মাসে পালিয়ে এসেছিলেন। উত্তর কোরিয়া থেকে পালিয়ে আসা ব্যক্তিদের সম্পর্কে বিস্তারিত তথ্য সাধারণত প্রকাশ পেতে কয়েক মাস সময় লাগে। কারণ আনুষ্ঠানিকভাবে একীভূত হওয়ার আগে দক্ষিণ কোরীয় সমাজ সম্পর্কে তাদের কোর্সে অংশ নিতে হয়।

দক্ষিণ কোরিয়ার চোসুন ইলবো পত্রিকা ওই কূটনীতিকের নাম রি ইল কিউ (৫২) বলে জানিয়েছে।

দক্ষিণ কোরিয়ার গণমাধ্যমের খবরে বলা হয়েছে, কিউবায় উত্তর কোরিয়ার দূতাবাসে রাজনৈতিক পরামর্শদাতা হিসেবে কাজ করতেন কিউ। উত্তর কোরিয়ার শাসকগোষ্ঠীর ওপর মোহভঙ্গ হওয়ায় এবং অনিশ্চিত ভবিষ্যতের কারণে তিনি পালিয়ে দক্ষিণ কোরিয়ায় আশ্রয় নিয়েছেন।

কিউবায় রি ইল কিউয়ের দায়িত্বের মধ্যে ছিল হাভানাকে সিউলের সঙ্গে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন থেকে বিরত রাখা। তবে ফেব্রুয়ারিতে, দুই দেশের সরকার আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপন করেছে, যা উত্তর কোরিয়ার জন্য একটি বড় ধাক্কা হিসাবেই দেখা হয়।

চোসুন ইলবো পত্রিকা রি এর উদ্ধৃতি দিয়ে বলেছে, ‘প্রতিটি উত্তর কোরীয় অন্তত একবার হলেও দক্ষিণ কোরিয়ায় বাস করার কথা চিন্তা করে।’

সর্বশেষ ২০১৬ সালে যুক্তরাজ্যে নিযুক্ত উত্তর কোরিয়ার তৎকালীন উপ-রাষ্ট্রদূত তাই ইয়ংহো পালিয়ে দক্ষিণ কোরিয়ায় আশ্রয় নিয়েছিলেন। তিনি ছিলেন যুক্তরাজ্যে উত্তর কোরিয়ার সাবেক উপ-রাষ্ট্রদূত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *