গুগল ওয়ালেট: যেভাবে ব্যবহার করতে হবে

গুগল ওয়ালেট: যেভাবে ব্যবহার করতে হবে

বিজ্ঞান ও প্রযুক্তি স্পেশাল

আগস্ট ১, ২০২৪ ৯:৫৫ পূর্বাহ্ণ

জরুরি জিনিস রাখার মানিব্যাগ চলে এসেছে ফোনেই। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এখন নিশ্চিন্তে কাজে লাগাতে পারেন গুগল ওয়ালেটকে। এমন এক ডিজিটাল মানিব্যাগ, যেখানে আপনি যাবতীয় জরুরি জিনিস জমা রাখতে পারবেন। তবে হ্যাঁ, গুগল পে-র মতো অনলাইনে টাকাপয়সার লেনদেন কিন্তু করা যাবে না এই ওয়ালেট থেকে। এর কাজ শুধু সঞ্চয় করে রাখা।

গুগল ওয়ালেট কী কাজ করে?

এটি আসলে এক ধরনের ডিজিটাল ওয়ালেট, যেখানে আপনি আপনার বিমানযাত্রার বোর্ডিং পাস, লয়্যালটি কার্ড, ইভেন্ট টিকিট এবং পাবলিক ট্রান্সপোর্ট পাসের মতো প্রয়োজনীয় জিনিসগুলো নিরাপদে সংরক্ষণ করতে পারবেন। ধরুন বিমানের টিকিট কাটলেন, সেই টিকিট সেভ করে রাখতে পারবেন গুগল ওয়ালেটে। যদি কোনো অনলাইন সাইটের গিফট ভাউচার থাকে তা হলে সেটিও রেখে দিতে পারেন ওয়ালেটে।

বেড়াতে যারা ভালবাসেন, তারা তাদের বোর্ডিং পাস সেভ করে রাখতে পারবেন গুগল ওয়ালেটে। এমনকি চিকিৎসা ক্ষেত্রে জরুরি নথিপত্রও সেভ করে রাখা যাবে ওয়ালেটে। অর্থাৎ, কেবল ব্যাঙ্কের কার্ড ছাড়া যে কোনো জরুরি জিনিস জমা করে রাখা যাবে গুগল ওয়ালেটে। সবকিছু একসঙ্গে একই জায়গায় পেয়ে যাবেন, যখন দরকার হবে।

বিভিন্ন বিলাসবহুল হোটেলের গিফট কার্ডও জমা করা যাবে ওয়ালেটে। গিফট কার্ড বা ভাইচার যোগ করার সময়ে কার্ড নম্বর ও পিন দিতে হবে। সেগুলোর মেয়াদ কত দিন, তা ওয়ালেট অ্যাপেই দেখাবে। মেয়াদ শেষ হয়ে গেলে সেগুলো নিজে থেকেই সরে যাবে ওয়ালেট থেকে। গুগল ওয়ালেট প্লে স্টোরে গিয়ে ডাউনলোড করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *