দিল্লিতে আশ্রয়কেন্দ্রে ২০ দিনে ১৩ শিশুর রহস্যজনক মৃত্যু

দিল্লিতে আশ্রয়কেন্দ্রে ২০ দিনে ১৩ শিশুর রহস্যজনক মৃত্যু

আন্তর্জাতিক

আগস্ট ৩, ২০২৪ ৮:৪৬ পূর্বাহ্ণ

ভারতের দিল্লিতে সরকার পরিচালিত বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের একটি আশ্রয়কেন্দ্রে গত ২০ দিনে ১৩ শিশুর মৃত্যু হয়েছে। তবে শিশুদের মারা যাওয়ার কারণ এখনও জানা যায়নি।

দেশটির একজন সাব-ডিভিশনাল ম্যাজিস্ট্রেটের তদন্তে এই তথ্য উঠে এসেছে। রোহিণী শহরে অবস্থিত আশা কিরণ আশ্রয়কেন্দ্রে জানুয়ারি থেকে এখন পর্যন্ত ২৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে বলে সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে’র এক প্রতিবেদনে বলা হয়েছে।

মৃত্যুর সংখ্যা গত বছরের তুলনায় অনেক বেশি উল্লেখ করে সাব-ডিভিশনাল ম্যাজিস্ট্রেট বলেন, ‘ময়নাতদন্তের প্রতিবেদন হাতে পাওয়ার পর মৃত্যুর প্রকৃত কারণ জানা যাবে। তবে সেখানে অবহেলা এবং জীবনযাপনের মান নিয়ে অভিযোগ রয়েছে।’

ন্যাশনাল কমিশন ফর উইমেন (এনসিডব্লিউ) এ ঘটনার নিন্দা জানিয়েছে এবং একটি ‘ফ্যাক্ট-ফাইন্ডিং’ দলকে আশ্রয় কেন্দ্রে পাঠিয়েছে। ন্যাশনাল কমিশন ফর উইমেন (এনসিডব্লিউ) চেয়ারপারসন রেখা শর্মা বলেন, ‘বছরের পর বছর ধরে দিল্লি সরকার পরিচালিত আশা কিরণ আশ্রয়কেন্দ্রটি সব আশা হারিয়ে ফেলেছে। মানুষ এখানে কষ্ট পাচ্ছে এবং মারা যাচ্ছে। দিল্লি সরকার কিছুই করছে না, কিছুই করছে না। বিষয়টি বিবেচনা করে তদন্ত করার জন্য আমরা একটি দল সেখানে পাঠাচ্ছি।’

দিল্লির মন্ত্রী অতীশি অবশ্য মৃত্যুর সংখ্যা নিয়ে ভিন্নমত পোষণ করেছেন এবং রাজস্ব বিভাগের অতিরিক্ত মুখ্য সচিবকে ম্যাজিস্ট্রিয়াল তদন্ত শুরু করতে বলেছেন। ৪৮ ঘণ্টার মধ্যে একটি প্রতিবেদন জমা দিতে বলেছেন। অতীশি তার চিঠিতে উল্লেখ করেন, শেল্টার হোমে ২০২৪ সালের জানুয়ারি থেকে ১৪ জন মারা গেছে। যাদের অবহেলায় মৃত্যু হয়েছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুপারিশও করেছেন মন্ত্রী। ভবিষ্যতে এ ধরনের ঘটনা যাতে না ঘটে, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ারও দাবি জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *