প্রশাসনে শুরু হচ্ছে শুদ্ধি অভিযান

প্রশাসনে শুরু হচ্ছে শুদ্ধি অভিযান

জাতীয় স্লাইড

আগস্ট ১১, ২০২৪ ৯:৫০ পূর্বাহ্ণ

প্রশাসনে আজ থেকে শুদ্ধি অভিযান শুরু হচ্ছে। সব মন্ত্রণালয়ের সচিবসহ প্রশাসনের সবগুলো গুরুত্বপূর্ণ পদে পরিবর্তন আনা হবে।

এদিকে বিগত আওয়ামী লীগ সরকারের আমলে প্রশাসনের বিভিন্ন স্তরে পদোন্নতি বঞ্চিতসহ নানাভাবে হয়রানির শিকার কর্মকর্তারা আজ সকাল ১০টায় জনপ্রশাসন মন্ত্রণালয়ে সমবেত হবে। শনিবার এমন সিদ্ধান্তের কথা জানান ভুক্তভোগী কর্মকর্তাদের বেশ কয়েকজন।

সূত্র জানায়, বিগত আওয়ামী লীগ সরকার গত ১৬ বছরের টানা শাসনের সময় প্রশাসনের প্রতিটি স্তরে গুরুত্বপূর্ণ পদে তাদের লোকজনকে বেছে বেছে পোস্টিং দিয়েছে। প্রতিটি পদোন্নতির সময়ই একই নীতি অনুসরণ করা হয়।

যে কারণে সব মন্ত্রণালয় ও বিভাগের সচিব, দলবাজ অতিরিক্ত সচিব ও যুগ্মসচিবদের বদলি, ইনহাউস বদলি এবং প্রয়োজনে ওএসডি করা হবে। প্রকল্প পরিচালকদের নিয়োগও বাতিল হবে।
এছাড়া সুনির্দিষ্ট তথ্য-উপাত্তের ভিত্তিতে প্রশাসনের চিহ্নিত দলবাজ ও দুর্নীতিগ্রস্ত কর্মকর্তাদের তালিকা তৈরির কাজ ইতোমধ্যে ব্যাচভিত্তিক শুরু হয়েছে। প্রতিটি ব্যাচের পদোন্নতি বঞ্চিত কর্মকর্তারা নিজেদের মধ্যে সমন্বয় করে প্রাথমিক তালিকা তৈরির কাজ অনেকখানিক সম্পন্ন করেছেন।

তারা জানান, বেশ কিছু কর্মকর্তার বিরুদ্ধে সরাসরি দুর্নীতির অভিযোগে মামলাও হবে। যারা সরকারি বিভিন্ন মেগা প্রকল্পে বড় ধরনের অনিয়ম-দুর্নীতির সহযোগী এবং টিআর, কাবিখাসহ সরকারি নানা রকম বরাদ্দ ও কেনাকাটা প্রক্রিয়ায় লুটপাটে জড়িত ছিলেন তারা কেউ ছাড় পাবেন না।

এসব ধড়িবাজদের অনেকে এখন ভোল পাল্টে বিএনপি ও জামায়াতপন্থি হওয়ার অপচেষ্টা করছেন।

কিন্তু ভুক্তভোগী কর্মকর্তাদের অনেকে জানিয়েছেন, এবার আর কাউকে এমন সুযোগ দেওয়া হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *