পাকিস্তান-জয়ের পর এবার বাংলাদেশের ভারত-পরীক্ষা

পাকিস্তান-জয়ের পর এবার বাংলাদেশের ভারত-পরীক্ষা

খেলা স্পেশাল

সেপ্টেম্বর ১৯, ২০২৪ ৫:২৯ পূর্বাহ্ণ

পাকিস্তানে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের পর স্বপ্নের প্রদীপ উজ্জ্বল আলো ছড়াতে শুরু করেছে। এই-ই হয়। কেননা, আকাঙ্ক্ষার কোনো সীমানা নেই। আশার আকাশ সুবিশাল। তাই তো কোনোবার হয়নি বলে এবারও হবে না, এমনটি বলতে পারেন না আপনি। ২০০০ সালের ১০ নভেম্বর ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ইতিহাসে প্রথমবারের মতো দুই বাঙালি অধিনায়ক স্বর্ণের মুদ্রায় টস করেছিলেন। সেটিই ছিল বাংলাদেশের অভিষেক টেস্ট। নাঈমুর রহমান ও সৌরভ গাঙ্গুলী ইতিহাসের অংশ হয়ে যান ওই টেস্টে যথাক্রমে বাংলাদেশ এবং ভারতকে নেতৃত্ব দিতে নেমে। এরপর পদ্মা-গঙ্গায় ঢেউয়ের পর ঢেউ উঠেছে। অনেক পানি গড়িয়েছে। ভারতের বিপক্ষে ১৩ টেস্টের ১১টিতে হেরেছে বাংলাদেশ। বাকি দুটি টেস্ট ভেসে যায় বৃষ্টিতে। কিন্তু আজ চেন্নাইয়ের এমএ চিদম্বরম স্টেডিয়ামে বাংলাদেশ যখন দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট খেলতে নামবে, তাদের সঙ্গী হবে আকাশছোঁয়া আত্মবিশ্বাস। যে আত্মবিশ্বাসের শিকড় পাকিস্তান-জয়। অন্য যে কোনো সময়ের চেয়ে লাল বলের ক্রিকেটে বাংলাদেশ দল এখন যথেষ্ট ভারসাম্যপূর্ণ। অভিজ্ঞতায় ও তারুণ্যে টইটুম্বুর। একথা মাথায় রেখেও যে, ভারত নিজেদের মাঠে গত ১১ বছরে মাত্র চারটি টেস্ট হারের বিপরীতে টানা ১৭টি সিরিজ জিতেছে। বাংলাদেশ স্বাগতিকদের সামর্থ্য ও শক্তি সম্পর্কে ওয়াকিবহাল। নাজমুল হোসেন শান্তরা জানেন যে, পাকিস্তানের মতো ভারত সিরিজ মোটেও সহজ হবে না। প্রতিটি সেশনে নিজেদের নিংড়ে দিতে হবে তিন বিভাগেই। আজ প্রথম টেস্ট শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টায়।

প্রাক-সংবাদ সম্মেলনে কাল বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত মনে করিয়ে দেন, এটি নতুন সিরিজ। তিনি মনে না করিয়ে দিলেও চলত। প্রতিটি সিরিজই নতুন। নাজমুল স্বীকার করেন, ‘ভারত সবচেয়ে কঠিন প্রতিপক্ষ। কিন্তু প্রতিপক্ষকে নিয়ে বেশি চিন্তা না করে নিজেদের নিয়ে চিন্তা করা উচিত। আমাদের সামর্থ্য আছে পাঁচদিনই ভালো ক্রিকেট খেলার। আর লক্ষ্য প্রতিটি ম্যাচ জেতা।’ তিনি যোগ করেন, ‘জেতার জন্য যা করা প্রয়োজন, আমরা তাই করব।’ ফল নিয়ে ভাবছেন না, প্রক্রিয়া নিয়ে ভাবছেন নাজমুল। ‘যদি ভালো খেলতে পারি, প্রতিটি দল আমাদের সঙ্গে আরও বেশি ম্যাচ খেলতে চাইবে। এটা অনেক বড় সুযোগ,’ বলেছেন বাংলাদেশ অধিনায়ক।

তার প্রতিপক্ষ রোহিত শর্মা স্বীকার করেছেন যে, ছয় থেকে আট মাস টেস্ট ক্রিকেট থেকে দূরে থাকার পর এই ফরম্যাটে খেলা সহজ নয়। ভারত অধিনায়ক বলেন, ‘তবে দলে বেশ কয়েকজন অভিজ্ঞ খেলোয়াড় রয়েছে। যারা খুব বেশি টেস্ট খেলেনি, ওরা দুলীপ ট্রফি খেলেছে। যেটা ওদের জন্য ভালো। তাই আমি বলব না যে, আমাদের প্রস্তুতিতে ঘাটতি রয়েছে।’ ২০২৪ টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে শীর্ষে রয়েছে ভারত। বাংলাদেশ চারে। টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম দুই আসরের ফাইনালে খেলা ভারত শিরোপা জিততে মরিয়া। বাংলাদেশ সিরিজ দিয়ে অভিজাত সংস্করণে ফিরছে তারা। এরপর নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের টেস্ট সিরিজ।

এদিকে চিপকের উইকেট রহস্যেঘেরা। মুম্বাই থেকে লাল মাটি এনে উইকেট তৈরি করা হয়েছে। চিপকের উইকেট ঐতিহ্যগতভাবেই মন্থর, স্পিন সহায়ক হয়। তবে লাল মাটির উইকেটে পেস ও স্পিনাররা সমান সুবিধা পেয়ে থাকেন। ভারত চেন্নাইয়ে লাল মাটির উইকেটে অনুশীলন করেছে। বাংলাদেশ দল করেছে কালো মাটির উইকেটে। লাল মাটির উইকেট নিয়ে ভারত যে স্বস্তিতে রয়েছে, এমনটা নয়। এই উইকেটের আচরণ যে কোনো সময় বদলে যেতে পারে।

সাকিব আল হাসান ইংল্যান্ড থেকে মঙ্গলবার রাতে চেন্নাইয়ে দলের সঙ্গে যোগ দিয়েছেন। বাংলাদেশ দলের তিন পেসার নিয়ে মাঠে নামার কথা রয়েছে। দুই স্পিনিং অলরাউন্ডার সাকিব ও মেহেদী হাসান মিরাজ। তবে লাল মাটির উইকেট হলে তিন স্পিনার নিয়েই একাদশ সাজাতে পারে সফরকারীরা। দুই পেসার একাদশে নিলে তাসকিন আহমেদের সঙ্গে নাহিদ রানার থাকার সম্ভাবনা প্রবল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *