যুক্তরাষ্ট্র থেকে ৩১ ড্রোন কিনছে ভারত

যুক্তরাষ্ট্র থেকে ৩১ ড্রোন কিনছে ভারত

আন্তর্জাতিক

অক্টোবর ১৯, ২০২৪ ৪:৫৯ পূর্বাহ্ণ

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ৩১টি অত্যাধুনিক সশস্ত্র ড্রোন কিনছে ভারত। ড্রোনগুলো উঁচু পাহাড়ি এলাকায় কাজ করতে সক্ষম। ২০১৮ সাল থেকে এই ড্রোনগুলো কেনার জন্য কথাবার্তা চলছিল।

মঙ্গলবার দিল্লিতে দু’দেশের মধ্যে এই চুক্তিটি স্বাক্ষরিত হয়। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ওই চুক্তির আওতায় ওয়াশিংটনের কাছ থেকে ৩১টি সশস্ত্র ‘এমকিউ-৯বি স্কাই-গার্ডিয়ান’ এবং ‘সি-গার্ডিয়ান হাই অল্টিচিউড লং এনডিউরেনন্স’ (এইচএএলই) ড্রোন কিনবে নয়াদিল্লি।

ডয়চে ভেলের এক প্রতিবেদনে বলা হয়েছে, এই ক্ষেত্রে দুই দেশেরই স্বার্থ জড়িত ছিল। ভারত অনেকদিন ধরেই এই ড্রোনের প্রয়োজনীয়তা অনুভব করছিল। বিশেষ করে এই ড্রোন হাতে পেলে ভারতের উঁচু জায়গায় নজরদারি ও আক্রমণের ক্ষমতা অনেকটা বাড়বে। আর যুক্তরাষ্ট্রের স্বার্থ ছিল, অস্ত্র কেনার ক্ষেত্রে ভারতকে রাশিয়ার কাছ থেকে সরিয়ে আনা এবং চীনের প্রভাবের মোকাবিলার ব্যবস্থা করা। তাছাড়া বিপুল অর্থের বিনিময়ে ভারত এই ড্রোন কিনছে। ৩১টি ড্রোন কিনতে ভারতের খরচ হবে ৩২ হাজার কোটি টাকা।

প্রতিবেদনটিতে আরও বলা হয়, এই ড্রোনগুলো ভারতীয় স্থল ও বিমান বাহিনীর পাশাপাশি নৌবাহিনীও ব্যবহার করতে পারবে। কারণ, দুই ধরনের ড়্রোনই কিনছে ভারত। নৌবাহিনী এই ড্রোনগুলো ভারত মহাসাগরে ব্যবহার করতে চায়। নৌবাহিনীর জন্য ১৫টি ও স্থল ও বিমান বাহিনীর জন্য ১৬টি ড্রোন কেনা হচ্ছে।

প্রধানমন্ত্রীর নেতৃত্বে ক্যাবিনেট কমিটি অন সিকিউরিটি বা সিসিএস গত সপ্তাহে এই সশস্ত্র ড্রোন কেনার বিষয়ে চূড়ান্ত অনুমোদন দেয়। গতবছর জুন মাসে প্রতিরক্ষা মন্ত্রণালয় এই ড্রোন কেনার অনুমোদন দিয়েছে।

গত মে মাসে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছিল, উত্তরপ্রদেশের গোরক্ষপুর ও সরসাওনে দুইটি বিমান ঘাঁটিতে বিমান বাহিনীর ড্রোন মোতায়েন করা হতে পারে।

ভারতীয় বিমান বাহিনী ও স্থলবাহিনী আটটি করে ড্রোন পাবে। এর ফলে লাদাখ থেকে অরুণাচল প্রদেশ পর্যন্ত চীনের সঙ্গে সীমান্তের পুরোটা এই ড্রোনের আওতায় এসে যাবে। এই ড্রোনগুলো ৩৬ ঘণ্টা উড়তে পারবে, ৪০ হাজার ফিট উচ্চতায় উঠতে পারবে। এই ড্রোন থেকে ক্ষেপণাস্ত্র ও স্মার্ট বোমা ছোড়া যাবে। এছাড়া নজরদারির কাজেও এই ড্রোন ব্যবহার করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *