ইউক্রেনকে অস্ত্র দেওয়ার কথা ভাবছে দক্ষিণ কোরিয়া

ইউক্রেনকে অস্ত্র দেওয়ার কথা ভাবছে দক্ষিণ কোরিয়া

আন্তর্জাতিক

অক্টোবর ২৫, ২০২৪ ৫:৪৪ পূর্বাহ্ণ

রাশিয়ার হয়ে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধের ময়দানে লড়ছে উত্তর কোরিয়ার সেনারা। এই অভিযোগ ওঠার পর এবার সরাসরি রাশিয়ার বিরুদ্ধে অবস্থান নিতে যাচ্ছে দক্ষিণ কোরিয়া। রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনকে অস্ত্র দেওয়ার কথা ভাবছে তারা। খবর তাস-এর।

এতদিন ইউক্রেনকে অস্ত্র ছাড়া অন্যান্য অসামরিক সহযোগিতা করে এসেছে দক্ষিণ কোরিয়া। তবে যেহেতু রাশিয়া-ইউক্রেন যুদ্ধে তাদের চিরশত্রু উত্তর কোরিয়ার জড়িয়ে পড়ার খবর চাউর হয়েছে, তাই নতুন এই পদক্ষেপ নিতে পারে দক্ষিণ কোরিয়া।

দক্ষিণ কোরিয়া বার্তা সংস্থা ইয়োনহাপ নিউজ এজেন্সি জানিয়েছে, রাশিয়ার যুদ্ধে উত্তর কোরিয়া কতটা আত্মনিয়োগ করে, তার উপরই নির্ভর করবে ইউক্রেনের প্রতি দক্ষিণ কোরিয়ার সামরিক সাহায্যের পরিধি।

এক্ষেত্রে সরাসরি ইউক্রেনে অস্ত্র না পাঠিয়ে বরং তৃতীয় দেশের মাধ্যমে দেশটিকে অস্ত্র দেওয়ার পরিকল্পনা করছে দক্ষিণ কোরিয়া। ইউক্রেনকে কী ধরনের অস্ত্র দিতে পারে সিউল, সে বিষয়েও ধারণা দিয়েছে ইয়োনহাপ নিউজ এজেন্সি। তারা জানিয়েছে, ইউক্রেনকে চিউনগুং-২২ মধ্যপাল্লার ভূমি থেকে আকাশে উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহ করতে পারে দক্ষিণ কোরিয়া।

এর আগে ন্যাটো মহাসচিব মার্ক রুট্টের সঙ্গে আলাপের সময় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক-ইওল বলেছেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধে উত্তর কোরিয়ার সেনাদের যোগদানের বিষয়টি গুরুত্বসহকারে দেখছে দেশটি। রাশিয়া অবশ্য উত্তর কোরিয়ার সেনাদের ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে অংশ নেওয়ার বিষয়টিকে ভুয়া খবর বলে উড়িয়ে দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *