মার্কিন নির্বাচন: ফল ঘুরিয়ে দিতে সচেষ্ট চীন-রাশিয়া-ইরান, মিলেছে নতুন ইঙ্গিত!

মার্কিন নির্বাচন: ফল ঘুরিয়ে দিতে সচেষ্ট চীন-রাশিয়া-ইরান, মিলেছে নতুন ইঙ্গিত!

আন্তর্জাতিক

অক্টোবর ২৭, ২০২৪ ৫:১১ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফলে প্রভাবিত করতে চীন, ইরান এবং রাশিয়া সক্রিয়ভাবে মার্কিন ভোটারদের প্রভাবিত করার চেষ্টা চালাচ্ছে। এমন নতুন প্রমাণ পাওয়া গেছে।

বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে গোয়েন্দা বিভাগ জানায়, সফটওয়্যার কোম্পানি মাইক্রোসফট এবং সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান রেকর্ডেড ফিউচারের সঙ্গে যুক্ত কিছু দেশের সাইবার কর্মীদের ক্রমবর্ধমান কার্যকলাপ নজরে এসেছে।

প্রতিবেদন অনুসারে, এসব দেশের লক্ষ্য হচ্ছে ভোটারদের মনোভাব পরিবর্তন করা, বিশেষ করে নির্বাচনের দিন আসার মাত্র দুই সপ্তাহেরও কম সময় আগে। তাদের এই চেষ্টা ভোটার এবং নির্বাচনি ফলাফলে উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে।

মাইক্রোসফট জানিয়েছে, ‘চীনের প্রভাবিত করার অভিযান সম্প্রতি নতুন মোড় নিয়েছে। তারা বেশ কয়েকজন ডাউন-ব্যালট প্রার্থী ও কংগ্রেসের সদস্যের দিকে নজর দিয়েছে।’ এই সংস্থা আরও উল্লেখ করেছে, চীন সেপ্টেম্বর থেকে এই কর্মকাণ্ড শুরু করেছে এবং কমপক্ষে চারজন উল্লেখযোগ্য রিপাবলিকান আইনপ্রণেতাকে নিশানা করেছে তারা। এই আইনপ্রণেতারা বেইজিং সরকারের সমালোচক হিসেবে পরিচিত।

সর্ব সম্প্রতি চীন-সম্পৃক্ত একাধিক অ্যাকাউন্ট থেকে টেক্সাসের রিপাবলিকান মাইকেল ম্যাককলকে নিশানা করা হয়েছে এবং হাউস ফরেন অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান ‘ব্যক্তিগত মুনাফার জন্য ক্ষমতার অপব্যবহার’ করেছেন বলে অভিযোগ তোলা হয়েছে।

গত মাসের শেষের দিকে আরেকটি স্প্যামোফ্ল্যাজ টেনেসির রিপাবলিকান সিনেটর মার্শা ব্ল্যাকবার্নকে নিশানা করেছিল বলে জানিয়েছে মাইক্রোসফট। চলতি বছরের শুরুতে একই রকম প্রচেষ্টা দেখা গিয়েছে; ৫ নভেম্বরে নির্বাচনে ব্ল্যাকবার্নের প্রতিপক্ষের হয়ে প্রচার করা হয়েছে।

আর যাদের নিশানা করা হয়েছে তাদের মধ্যে রয়েছেন অ্যালাবামার রিপাবলিকান প্রতিনিধি ব্যারি মুর। ইসরাইলকে সমর্থন করার জন্য তিনি সমালোচিত হয়েছেন। সিনেট ইন্টেলিজেন্স কমিটির ভাইস চেয়ারম্যান রিপাবলিকান মার্কো রুবিয়োকে নিশানা করা হয়েছে। তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তোলা হয়েছে।

ওয়াশিংটনে চীনের দূতাবাস মাইক্রোসফটের প্রতিবেদনে তোলা অভিযোগগুলিকে প্রত্যাখ্যান করেছে।

মাইক্রোসফট ও রেকর্ডেড ফিউচার তাদের রিপোর্টে সতর্ক করেছে, বেইজিং একা নয়।

প্রতিবেদনগুলিতে নির্দিষ্টভাবে সতর্ক করা হয়েছে, রাশিয়া-সম্পৃক্ত সাইবার কর্মীরা যারা গবেষকদের কাছে ‘স্টর্ম-১৬৭৯’ বা ‘অপারেশন ওভারলোড’ নামে পরিচিত, গত কয়েক মাস ধরে তাদের কর্মকাণ্ডের গতি বৃদ্ধি করেছে।

মাইক্রোসফটের রিপোর্ট বলছে, দুই সপ্তাহেরও কম সময় আগে ‘ইরান কর্তৃক পরিচালিত এক অনলাইন ব্যক্তিত্ব নিজেকে মিথ্যাভাবে আমেরিকান বলে পরিচয় দিতে শুরু করে এবং উভয় প্রেসিডেন্ট পদপ্রার্থী ইসরায়েলের সামরিক অভিযানকে সমর্থন করছেন বলে আমেরিকানদের এই ভোট বয়কট করার আহ্বান জানায়।’

চীনের মতো রাশিয়া ও ইরান বারবার দাবি করেছে, যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করার উদ্যোগের সঙ্গে তারা কোনো ভাবেই যুক্ত নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *