সুড়ঙ্গে ধস: মাত্র ৬ মিটার দূরে থেকেও উদ্ধার করা যাচ্ছে না ৪১ শ্রমিককে

সুড়ঙ্গে ধস: মাত্র ৬ মিটার দূরে থেকেও উদ্ধার করা যাচ্ছে না ৪১ শ্রমিককে

আন্তর্জাতিক

নভেম্বর ২৪, ২০২৩ ১২:০১ অপরাহ্ণ

ভারতের উত্তরাখণ্ডের সুড়ঙ্গে আটকে থাকা শ্রমিকদের উদ্ধারে আবারো বাধার মুখে পড়েছে উদ্ধারকারী দল। বৃহস্পতিবার রাতে আটকে পড়া শ্রমিকদের থেকে মাত্র ৬ মিটার দূরত্বেই বন্ধ হয়ে যায় উদ্ধারকাজ।

শুক্রবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম এনডিটিভি এসব তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, যে ড্রিলিং মেশিন দিয়ে সুড়ঙ্গের মাটি কাটা হচ্ছিল তাতে সমস্যা দেখা দেওয়ায় ড্রিলিং কার্যক্রম সাময়িকভাবে বন্ধ করতে হয়। এছাড়া যে কাঠামোর উপর দাঁড় করিয়ে যন্ত্রটিকে চালানো হচ্ছিল তাতেও ফাটল দেখা দেয়। তাই ধসে পড়া সুড়ঙ্গ থেকে ৪১ জন শ্রমিককে উদ্ধার আরো কিছুটা বিলম্ব হবে।

এর আগে সুড়ঙ্গের ভেতরে বুধবার রাতেই ঢুকে পড়েছিলেন ২১ জন জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর উদ্ধারকারী। সংবাদমাধ্যমে বলাও হয়েছিল, বৃহস্পতিবার সকাল ৮টার মধ্যে শ্রমিকদের সুড়ঙ্গ থেকে বার করে আনা হবে। কিন্তু তা করা সম্ভব হয়নি। এখনো কয়েক মিটার খোঁড়া বাকি আছে। বুধবার রাতে ধ্বংসস্তূপ খুঁড়তে খুঁড়তে সামনে চলে আসে লোহার রড। খননযন্ত্র দিয়ে তা সরানো যায়নি। ফলে উদ্ধারকাজ বাধা পায়।

রড কেটে রাস্তা ফাঁকা করতে আরো কয়েক ঘণ্টা সময় লাগবে বলে জানানো হয়। রডটি কাটতেই বেগ পেতে হয়েছে উদ্ধারকারীদের। এছাড়া একবার কাজ বন্ধ রাখতে হয়েছিল। টানা খুঁড়তে খুঁড়তে যন্ত্র অতিরিক্ত গরম হয়ে উঠেছিল। ফলে তা ঠাণ্ডা করার জন্য আরো কিছুটা সময় লাগে।

লোহার রডটি কেটে সরানোর পর আটকে পড়া শ্রমিকদের সঙ্গে উদ্ধারকারীদের দূরত্ব আর মাত্র ৬ মিটার। কিন্তু এরপরই আবার প্রযুক্তিগত সমস্যা দেখা দেয়।

প্রসঙ্গত, গত ১২ নভেম্বর উত্তরকাশী জেলার ব্রহ্মতাল-যমুনোত্রী জাতীয় সড়কের ওপর সিল্কিয়ারা এবং ডন্ডালহগাঁয়ের মধ্যে নির্মীয়মাণ সুড়ঙ্গের একাংশ ধসে পড়ে। সুড়ঙ্গটি সাড়ে ৮ মিটার উঁচু এবং প্রায় সাড়ে ৪ কিলোমিটার দীর্ঘ। ভাঙা সুড়ঙ্গের ভেতরেই প্রায় ৬০০ মিটার ধ্বংসস্তূপের পেছনে আটকে পড়েছিলেন শ্রমিকেরা। ধ্বংসস্তূপ খুঁড়ে খুঁড়ে সেই দূরত্ব কমানোর চেষ্টা চলছে। সেই ঘটনার ১৩ দিন পেরিয়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *