অধিনায়কত্ব নিতে প্রস্তুত শান্ত

অধিনায়কত্ব নিতে প্রস্তুত শান্ত

খেলা

নভেম্বর ১২, ২০২৩ ১০:২২ পূর্বাহ্ণ

বিশ্বকাপের মাস দুয়েক আগেই হুট করেই অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দেন তামিম ইকবাল। ফলে তৃতীয় দফায় ওয়ানডে অধিনায়কের দায়িত্ব পান সাকিব আল হাসান। তার নেতৃত্বে বিশ্বকাপে অংশ নেয়া আগে দেশের একটি বেসরকারি টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে সাকিব জানালেন, বিশ্বকাপ শেষেই অধিনায়কত্ব ছাড়বেন তিনি। অবশ্য বিশ্বকাপের পুরোটা জুড়েও বাংলাদেশের অধিনায়ক থাকা হয়নি সাকিবের। ইনজুরির কারণে ভারত এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ মিস করেছেন তিনি।

অবশ্য এর আগে থেকেই আলোচনায় আছে বাংলাদেশ দলের নতুন ওয়ানডে অধিনায়ক ইস্যু। সাকিবের রেখে যাওয়া স্থানে কে হবেন অধিনায়ক তা নিয়ে আছে নানা খবর, আছে নানা সম্ভাবনা। তবে বিশ্বকাপের শেষ দুই ম্যাচে শান্তর অধীনে বাংলাদেশ খেলেছে দুটি ম্যাচে।

মোট তিন ম্যাচে অধিনায়কত্ব করে এখনও জয়ের দেখা পাননি। তবে যেসব মুহূর্তে তিনি নেতৃত্ব কাঁধে নিয়েছেন সেটাও কোনো সুসময় ছিল না। তবে তার নেতৃত্বেই টুর্নামেন্টের শেষ ম্যাচে টাইগাররা পেরিয়েছে ৩০০ রান। এবারের আসরে এটাই প্রথম।

তবে তার আগে তো জানতে হবে শান্ত প্রস্তুত কিনা নেতৃত্ব নিতে। আজ ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে জানতে চাওয়া হয় এই বিষয়ে। দলের প্রতিনিধি হিসেবে এসে শান্ত জানালেন, তিনি প্রস্তুত।

বলেছেন, ‘বেশ কয়েকদিন থেকেই তো করছি। ব্যক্তিগতভাবে মনে করি আমি প্রস্তুত। যদি সুযোগ আসে, এটা ভালোভাবে করার জন্যই প্রস্তুত।’

সাকিব বলেছিলেন এটাই বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বাজে বিশ্বকাপ। মাত্র দুটি জয় এসেছে। দলগতভাবে পারফরম ভালো করতে পারেনি টাইগাররা। তবে কিছু ব্যাক্তিগত পারফরম আছে। এখান থেকে ব্যক্তিগত অভিজ্ঞতা কি অর্জন করলেন শান্ত?

এ বিষয়ে জানতে চাইলে শান্ত বলেন, ‘পুনেতে অধিনায়কত্বের বিষয়টা নিয়ে কিছু বলার নেই। তবে অনেক অভিজ্ঞতা পেয়েছি। প্রথম বিশ্বকাপ ছিল। অনেক বড় বড় দলের বিপক্ষে এরকম আবহে খেলার সুযোগ পেয়েছি। যা সামনে কাজে দিবে। ব্যাটিংয়ে ৫-৬টা ম্যাচ একদমই ভালো হয়নি। কি কি ভুল ছিল বা অন্যান্য দলের বড় বড় ব্যাটসম্যানরা টপ অর্ডারে কিভাবে রান করছিল। অনেক অভিজ্ঞতা হয়েছে। এখান থেকে কিভাবে আরও উন্নতি করতে পারি, সেটাই মূল বিষয় হবে যদি সামনে সুযোগ আসে।’

শান্ত যোগ করেছেন, ‘অধিনায়কের বিষয়ে বলবো, দুটি ম্যাচেই জিততে পারেনি। তবে অনেক কিছু শেখার ছিলো, দুটি বড় দলের বিপক্ষে চাপ ছিল। অনেক কিছু শিখেছি, যা ভবিষ্যতে কাজে দিবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *