পাক-ভারত মহারণ আজ, পরিসংখ্যানে এগিয়ে যারা

পাক-ভারত মহারণ আজ, পরিসংখ্যানে এগিয়ে যারা

খেলা

সেপ্টেম্বর ১০, ২০২৩ ১১:৫২ পূর্বাহ্ণ

এশিয়া কাপের সুপার ফোরে আবারো মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিন্দ্বন্দ্বী ভারত-পাকিস্তান। খারাপ আবহাওয়ার কারণে এ ম্যাচের জন্য রাখা হয়েছে রিজার্ভ ডে। রোববার কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বিকাল সাড়ে ৩ টায়।

এর আগে চলমান এশিয়া কাপে গ্রুপ পর্বে মুখোমুখি হয়েছিল ভারত-পাকিস্তান। বৃষ্টির কারণে ওই ম্যাচটি পরিত্যক্ত হয়। সেখানে প্রথমে ব্যাট করতে নেমে ৪৮.৫ ওভারে ২৬৬ রানে অলআউট হয়েছিল ভারত। আর বৃষ্টির কারণে পাকিস্তান ব্যাটিং করতে নামতে পারেনি।

আসন্ন বিশ্বকাপকে সামনে রেখে চলমান এশিয়া কাপ খেলা হচ্ছে ওয়ানডে ফরম্যাটে। দুই দলের ওয়ানডে পরিসংখ্যানে এখন পর্যন্ত ১৩৩ বার মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। এরমধ্যে ভারতের জয় ৫৫টিতে, পাকিস্তানের জয় ৭৩টিতে। ৫টি ম্যাচ পরিত্যক্ত হয়।

এশিয়া কাপে ওয়ানডে ও টি-২০ ফরম্যাট মিলিয়ে সর্বমোট ১৭বার দেখা হয়েছে এই দুই দলের । এশিয়া কাপে ১৩টি ওয়ানডের মধ্যে ৭টিতে জিতেছে ভারত আর ৫টি জিতে পাকিস্তান।  একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। আর টি-২০তে  তিনটি ম্যাচের মধ্যে ভারতের দুই জয়ের বিপরীতে পাকিস্তানের জয় একটিতে।

ভারত দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব, তিলক ভার্মা, ঈশান কিষাণ, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, আক্সার প্যাটেল, শার্দুল ঠাকুর, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, কুলদীপ যাদব ও প্রসিদ্ধ কৃষ্ণ।

পাকিস্তান দল: বাবর আজম (অধিনায়ক), শাদাব খান, মোহাম্মদ রিজওয়ান, সাউদ শাকিল, ফখর জামান, আবদুল্লাহ শফিক, ইমাম-উল-হক, সালমান আলি আঘা, ইফতিখার আহমেদ, মোহাম্মদ নওয়াজ, উসামা মীর, হারিস রউফ, নাসিম শাহ, শাহিন শাহ আফ্রিদি, মোহাম্মদ হারিস, ফাহিম আশরাফ, মোহাম্মদ ওয়াসিম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *