বাংলাদেশ ভিএইচপি ভারতের বিশ্ব হিন্দু পরিষদের শাখা নয়, অপ্রপ্রচার বন্ধের দাবি

বাংলাদেশ ভিএইচপি ভারতের বিশ্ব হিন্দু পরিষদের শাখা নয়, অপ্রপ্রচার বন্ধের দাবি

আন্তর্জাতিক স্লাইড

আগস্ট ৩১, ২০২৩ ৬:২৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: বিশ্ব হিন্দু পরিষদ ভিএইচপি বাংলাদেশ ভারতের বিশ্ব হিন্দু পরিষদের কোনো শাখা নয়। এটি বাংলাদেশের সংখ্যালঘু হিন্দুদের একটি স্বতন্ত্র সামাজিক সংগঠন। তাই ভিএইচপি বাংলাদেশ নিয়ে অপ্রপ্রচার বন্ধের আহŸান জানিয়েছেন সংগঠনটির সাধারণ সম্পাদক ও নির্বাহী পরিচালক কপিল কৃষ্ণ মন্ডল।

বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে তিনি বলেন, ভারতের ভিএইচপির শাখা বলে বাংলাদেশ ভিএইচপি বাংলাদেশ সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় অপ্রপ্রচার চালানো হচ্ছে। আমরা জানাতে চাই ভিএইচপি বাংলাদেশ একটি স্বতন্ত্র সংগঠন। সংগঠনটি কোন দেশের অথবা কোন সংগঠনের অথবা কোন আন্তর্জাতিক সংস্থার শাখা প্রতিষ্ঠান নয়। বিশ্ব হিন্দু পরিষদ বাংলাদেশ একটি সামাজিক সংগঠন হিসেবে বাংলাদেশ সরকার কর্তৃক নিবন্ধিত প্রতিষ্ঠান। এটির কার্যকরী কমিটি গঠনতান্ত্রিক নিয়ম অনুসারে সরকারের নিবন্ধন আইনে গঠিত ও অনুমোদিত। প্রতিষ্ঠানের কার্যকরী পরিষদের অনুমোদন দেওয়ার অধিকার/ ক্ষমতা কোন সংগঠনের অথবা কোন আন্তর্জাতিক সংস্থার নেই ।

তিনি বলেন, কিছু ব্যক্তি বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় অপ্রপ্রচার চালাচ্ছেন যে, বাংলাদেশে বিশ্ব হিন্দু পরিষদের কার্যক্রম বন্ধ, কমিটি বাতিল করা হয়েছে। আমরা তাদের উদ্দেশ্যে বলতে চাই। স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের একটি সামাজিক স্বতন্ত্র সংগঠনকে বাতিল করার ক্ষমতা কোন ব্যক্তি/ কোন প্রতিষ্ঠান এই অধিকার রাখে না। আমরা মনে করি এটি একটি ঘৃণ্য চক্রান্ত। অবশ্যই আমরা এই ষড়যন্ত্রের মোকাবেলা করব। আমরা ইতিমধ্যে অবগত হয়েছি এই অপপ্রচার ও ঘৃণ্য চক্রান্তের সঙ্গে চট্টগ্রামে ও শ্রীমঙ্গলের দুইজন ব্যক্তি জড়িত রয়েছে। তারা আমাদের প্রতিষ্ঠানের সুনাম ও মান মর্যাদা ক্ষুন্ন করতে অত্র প্রতিষ্ঠানের নামে একটি ট্রাস্ট গঠন করার প্রয়াস করেছে। আমরা ইতিমধ্য কিছু ডকুমেন্ট হাতে পেয়েছি। অবশ্যই আমরা এ বিষয়ে আইনগত পদক্ষেপ নেব। এ বিষয়ে আমাদের প্রস্তুতি চলছে।

কপিল কৃষ্ণ মন্ডল বলেন, ভারতের সঙ্গে আমাদের দীর্ঘদিনের বন্ধুত্ব ও ধর্মীয় সম্পর্ক রয়েছে। বিগত অনেক বছর যাবত তাদের আমন্ত্রণে আমরা বিভিন্ন অনুষ্ঠানে যোগদান করেছি। আমরাও বিভিন্ন সময়ে তাদের ধর্মীয় প্রবক্তাদের বিভিন্ন অনুষ্ঠানে আমন্ত্রণ করে এনেছি। এই সম্পর্ক আমাদের থাকবে। আমরা সম্পূর্ণ আলাদা সংগঠন হিসেবে নিবন্ধন নিয়ে ভিএইচপি বাংলাদেশে স্বমহিমায়, সুনাম ও মান মর্যাদা অক্ষুন্ন রেখে বিভিন্ন ধরনের সমাজ সেবামূলক কর্মকান্ড পরিচালনার মাধ্যমে সংগঠনটি আরো বেগবান হবে এটা আমাদের দৃঢ় বিশ্বাস। আমরা বিভিন্ন সামাজিক কর্মকান্ড নিয়ে আগামী দিনগুলোতে সকলের পাশে থাকবো এই প্রত্যয় ব্যক্ত করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *