বিশ্বকাপের আগে শীর্ষস্থান হারালেন সাকিব

বিশ্বকাপের আগে শীর্ষস্থান হারালেন সাকিব

খেলা

মে ৩০, ২০২৪ ৯:৫৩ পূর্বাহ্ণ

আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে অলরাউন্ডার তালিকায় শীর্ষস্থান হারালেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক সাকিব আল হাসান। শ্রীলংকার অধিনায়ক ও স্পিনার হাসারাঙ্গা ডি সিলভার কাছে সিংহাসন হারিয়েছেন সাকিব।

১৫ মে আইসিসির প্রকাশিত র‌্যাংকিংয়ে যৌথভাবে শীর্ষে ছিলেন সাকিব ও হাসারাঙ্গা। দুজনেরই ২২৮ রেটিং ছিল। আজ বুধবার প্রকাশিত র‌্যাংকিংয়ের সপ্তাহিক হালনাগাদে শীর্ষস্থান হারালেন সাকিব। ৫ রেটিং পয়েন্ট হারিয়ে ২২৩ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে নেমে যান সাকিব। ২২৮ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষেই আছেন হাসারাঙ্গা।

যুক্তরাষ্ট্রের বিপক্ষে সদ্য শেষ হওয়া তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ব্যাট-বল হাতে ভালো পারফরমেন্স করতে পারেননি সাকিব। ৩৬ রান করার পাশাপাশি মাত্র ১ উইকেট নেন। এমন বাজে পারফরম্যান্সের কারণে তার ৫ রেটিং পয়েন্ট কমে গেছে।

ব্যাটিং-বোলিং র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশের তাওহিদ হৃদয়-তানজিদ হাসান তামিম ও দুই বোলার মোস্তাফিজুর রহমান আর রিশাদ হোসেনের। র‌্যাংকিংয়ে অবনতি হয়েছে লিটন দাস ও নাজমুল হোসেন শান্তর।

যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দুই ম্যাচে ব্যাট করে ৮৩ রান করেন তাওহিদ হৃদয়। প্রথম ম্যাচে ৫৮ রানের দারুণ ইনিংসের পর দ্বিতীয় ম্যাচে ২৫ রান করেন হৃদয়। এমন পারফরম্যান্সের সুবাদে ১২ ধাপ উন্নতি হয়েছে তাওহিদ হৃদয়ের। ৪৭৫ রেটিং পয়েন্ট নিয়ে ৬০তম স্থানে উঠেছেন এই ডান-হাতি ব্যাটসম্যান।

যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে অপরাজিত ৫৮ রানের ইনিংস খেলে র‌্যাংকিংয়ে ৩৪ ধাপ এগিয়ে ৮৭তম স্থানে উঠেছেন ওপেনার তানজিদ।

যুক্তরাষ্ট্রের বিপক্ষে প্রথম ম্যাচে ১৪ রান করার পর দল থেকে বাদ পড়েন যান লিটন দাস। তৃতীয় ম্যাচে দলে ফিরলেও ব্যাটিং করার সুযোগ পাননি। প্রথম ম্যাচের বাজে পারফরমেন্সের কারণে পাঁচ ধাপ পিছিয়ে ৫২১ রেটিং নিয়ে ৪০তম স্থানে আছেন লিটন; যা বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের এ ফরম্যাটে সর্বোচ্চ র‌্যাংকিং।

লিটনের মতো র‌্যাংকিংয়ে অবনতি হয়েছে শান্তরও। যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজে দুই ইনিংসে মাত্র ৩৯ রান করায় চার ধাপ পিছিয়ে ৫১৪ রেটিং নিয়ে ৪৫তম স্থানে আছেন শান্ত। এছাড়া সাকিব তিন ধাপ এবং মাহমুদউল্লাহ রিয়াদ দুই ধাপ পিছিয়েছেন।

যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজে ১০ উইকেট নেন বাংলাদেশের পেসার মোস্তাফিজ। শেষ ম্যাচে ১০ রানে ৬ উইকেট নেন তিনি। এতে দুই ধাপ এগিয়ে ৫৮৩ রেটিং নিয়ে ২৩তম স্থানে আছেন ফিজ। বাংলাদেশি বোলারদের মধ্যে সেরা অবস্থানে আছেন কাটার মাস্টার।

মোস্তাফিজের পর যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজে দারুণ বোলিং করেছেন রিশাদ। ৪ দশমিক ৪০ ইকোনমিতে ৪৪ রানে ৪ উইকেট নিয়েছেন তিনি; যার সুবাদে ৩৮ ধাপ এগিয়ে ৪৭৩ রেটিং নিয়ে ৫২তম স্থানে উঠেছেন রিশাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *