মিয়ানমারে ফিরে যেতে প্রচারণা শুরু করেছে রোহিঙ্গারা

মিয়ানমারে ফিরে যেতে প্রচারণা শুরু করেছে রোহিঙ্গারা

দেশজুড়ে স্লাইড

ফেব্রুয়ারি ৩, ২০২৪ ৯:৪৪ পূর্বাহ্ণ

বলপূর্বক বাস্তুচ্যুত হয়ে নিপীড়নের মুখে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের প্রত্যাবাসন যেন অনিশ্চয়তার মধ্যে রয়েছে। নানা সময় আলোচনা হলেও তেমন ফলপ্রসূ ফলাফল আসেনি। এবার রোহিঙ্গারা নিজেরাই উদ্যোগ নিয়েছে নতুন কর্মসূচির।

শুক্রবার সকালে কুতুপালং লম্বাশিয়া ক্যাম্পে সমাবেশ করেছে রোহিঙ্গারা। সহস্রাধিক রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুদের জমায়েতে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করে কয়েকটি দাবির কথা জানান তারা।

বক্তব্যে রোহিঙ্গা নেতারা বলেন, বাংলাদেশ সরকার আমাদের আশ্রয় দেওয়ার জন্য ধন্যবাদ। আমরা আমাদের নিজ দেশ মিয়ানমার ফিরে যেতে চাই। মর্যাদার সঙ্গে প্রত্যাবাসন প্রক্রিয়া সম্পন্ন যাতে হয় সেটি রোহিঙ্গাদের প্রধান দাবি।

এ সময় রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়ার জন্য রোহিঙ্গারা নিজেরা নিজেদের মধ্যে সকল ক্যাম্পে প্রচারণা বা ক্যাম্পেইন করার উদ্যোগ নেন।

বালুখালী ক্যাম্প-৯ এর মাঝি শফিক বলেন, আমরা নিজেরা একত্রিত হয়ে প্রত্যাবাসনের দাবি জানাব। সব ক্যাম্পের রোহিঙ্গাদের মাঝে এ মেসেজ ছড়িয়ে দিব। আমাদের অধিকার ফিরে পেতে চাই।

কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের মাস্টার মুছা, মাস্টার শহিদুল্লাহ, মাস্টার কামালসহ রোহিঙ্গারা নারীরা সমাবেশে নেতৃত্ব দেন। এ সময় তারা সাধারণ রোহিঙ্গাদের উদ্দেশ করে বক্তব্যে বলেন, আমাদের প্রত্যাবাসন নিশ্চিতে ফিরে যাওয়ার জন্য সব ক্যাম্পে কমিটি গঠন করা হবে। বাংলাদেশ সরকারের পুলিশ বাহিনীকে সবসময় শৃঙ্খলা রক্ষায় সহযোগিতা করতে হবে। আমাদের অধিকার বাস্তবায়নের জন্য সবার একতা অবশ্যই প্রয়োজন।

রোহিঙ্গাদের এ সমাবেশকে ইতিবাচক মনে করছেন রাজাপালং ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য ও কুতুপালংয়ের বাসিন্দা হেলাল উদ্দিন। তিনি বলেন, এটি ভালো বলে মনে করছি। দ্রুত প্রত্যাবাসনে সহযোগিতা করবে।

সমাবেশ শেষে নিজ দেশে দ্রুত ফিরে যাওয়ার জন্য সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *