রাশমিকার ‘ভাইরাল ভিডিও’ কাণ্ডে পুলিশের এফআইআর

রাশমিকার ‘ভাইরাল ভিডিও’ কাণ্ডে পুলিশের এফআইআর

বিনোদন

নভেম্বর ১২, ২০২৩ ১০:২০ পূর্বাহ্ণ

দক্ষিণী সিনেমার জনপ্রিয় অভিনেত্রী রাশমিকা মান্দানা। তার ‘ভাইরাল ডিপফেক ভিডিও’ কাণ্ডে এবার এফআইআর দায়ের করেছে দিল্লি পুলিশ। শুক্রবার (১১ নভেম্বর) দিল্লি পুলিশের পক্ষ থেকে স্পেশাল সেল পুলিশ স্টেশনে একটি ‘ফার্স্ট ইনফরমেশন রিপোর্ট’ (এফআইআর) মামলা দায়ের করা হয়েছে বলে পুলিশ সূত্রে জানা গেছে।

ভারতজুড়ে তোলপাড় রাশমিকা মান্দানার ‘ভাইরাল ডিপফেক ভিডিও’ কাণ্ডে। সরকার কঠোর পদক্ষেপ নিয়েছে। এবার অভিনেত্রীর পাশে দাঁড়াল দিল্লি পুলিশ। একাধিক প্রযোজ্য ধারায় মামলা রুজু করা হয়েছে এবং এ ঘটনার তদন্ত চলছে।

দিল্লি পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, ‘রাশমিকা মান্দানার ডিপফেক এআই’-জেনারেটেড ভিডিওর প্রসঙ্গে ভারতীয় দণ্ডবিধি, ১৮৬০-এর ৪৬৫ ও ৪৬৯ ধারার অধীনে ও আইটি অ্যাক্ট, ২০০০-এর ৬৬সি ও ৬৬ই ধারায় মামলা দায়ের করা হয়েছে দিল্লি পুলিশের স্পেশাল সেল পুলিশ স্টেশনে এবং তদন্ত শুরু করা হয়েছে।’

এদিন এর আগে দিল্লির নারী কমিশন এ ব্যাপারে দ্রুত পদক্ষেপের আর্জি জানান, সোশ্যাল মিডিয়ায় রাশমিকা মান্দানার ডিপফেক ভিডিও ভাইরাল হওয়ার পর, জানানো হয় এক বিবৃতিতে। সেখানে বলা হয়, ‘ভারতীয় অভিনেত্রী রাশমিকা মান্দানার ভাইরাল হওয়া ডিপফেক ভিডিও প্রসঙ্গে দিল্লির নারী কমিশন একটি সুয়ো-মোটো মামলার আর্জি জানিয়েছে।

ভারতীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, অভিনেত্রী নিজেও এ প্রসঙ্গে তার উদ্বেগ প্রকাশ করেছেন এবং বলেছেন কেউ বেআইনিভাবে তার ছবি এডিট করে ভিডিওতে ব্যবহার করেছে।’ কমিশনের পক্ষ থেকে আরও উল্লেখ করা হয়েছে যে এ ঘটনায় এখন পর্যন্ত কোনো গ্রেফতারি বা আটকের খবর মেলেনি এবং ১৭ নভেম্বরের মধ্যে এই ঘটনার এফআইআর -এর একটি কপি দাবি করেছে তারা।

বিবৃতিতে লেখা হয়, ‘কমিশন জানতে পেরেছে যে এখন পর্যন্ত এই ঘটনায় কোনো গ্রেফতার হয়নি। এটি অত্যন্ত গুরুতর বিষয়। এ বিষয়ে ঘটনায় দায়ের হওয়া এফআই -এর একটি কপি, গ্রেফতার হওয়া অভিযুক্ত সম্পর্কে তথ্য ও কী কী পদক্ষেপ নেওয়ার হচ্ছে তার বিস্তারিত বিবরণ দেওয়া হোক।’

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে একটি ভিডিও। সেখানে দেখা যায়, কালো ডিপনেক ড্রেস পরে একটি লিফটে উঠছেন রাশমিকা। এরপর এক সাংবাদিক ও রিসার্চার অভিষেক কুমার, প্রথম এটি সামনে আনেন যে এ ভিডিও ভুয়া। এক্স হ্যান্ডলে তিনি আসল ভিডিওটি পোস্ট করেন। এমনকি তিনিও এই পরিস্থিতির মোকাবিলা করার জন্য আইনি ব্যবস্থা নেওয়ার কথা বলেন।

কারণ ভারতে এই ‘ডিপফেক’-এর পরিমণ ক্রমশ বাড়ছে। যে মূল ভিডিও সেটি আসলে ব্রিটিশ-ভারতীয় ইনফ্লুয়েন্সার জারা পটেলের। কিন্তু ‘ডিপফেক’ প্রযুক্তির সাহায্যে কারচুপি করে তার মুখ সরিয়ে সেখানে রাশমিকার মুখ বসিয়ে দেওয়া হয়। এরপর একই ধরনের ঘটনার সম্মুখীন হন অভিনেত্রী ক্যাটরিনা কাইফও। তবে তার ছবি কিছুক্ষণের মধ্যেই সোশ্যাল মিডিয়া থেকে মুছে দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *