স্যুটকেসে রাখা হয় বোমা, রিমোট কন্ট্রোলে বিস্ফোরণ

স্যুটকেসে রাখা হয় বোমা, রিমোট কন্ট্রোলে বিস্ফোরণ

আন্তর্জাতিক

জানুয়ারি ৪, ২০২৪ ১২:০৪ অপরাহ্ণ

ইরানে ইসলামী বিপ্লবী রক্ষীবাহিনীর কমান্ডার মেজর জেনারেল কাসেম সোলাইমানির মৃত্যুবার্ষিকীর এক অনুষ্ঠানে বোমা হামলা হয়েছে। বুধবার দেশটির কেরমান শহরে কবরস্থানের আশপাশে এ হামলা করা হয়েছে। বিস্ফোরিত বোমাগুলো ঘটনাস্থলেই রাখা হলেও তা দূর থেকে নিয়ন্ত্রণ করা হয়েছে বলে জানিয়েছে দেশটির আধা-সরকারি একটি সংবাদমাধ্যম।

বুধবার আধা-সরকারি সংবাদমাধ্যম তাসনিম এজেন্সির বরাতে আলজাজিরা জানিয়েছে, ঘটনাস্থলে বিস্ফোরিত বোমা দুটি স্যুটকেসে রাখা হয়েছিল। এগুলো দূর থেকে নিয়ন্ত্রণ করা হয়েছিল।

সংবাদমাধ্যমটি এ দাবি করলেও এর আগে সেখানে আত্মঘাতী বোমা হামলা হয়েছে বলে জানানো হয়েছিল। তবে সংবাদমাধ্যমে স্যুটকেসে বোমা রাখার দাবি করা হলেও বিষয়টি কোনো কর্তৃপক্ষ থেকে যথার্থতা যাচাই করা সম্ভব হয়নি।

বিস্ফোরণের পর সামাজিকমাধ্যমে গুঞ্জন ছড়িয়ে পড়ে। সেখানে দাবি করা হয়, এ হামলার পেছনে ইসরায়েলের হাত রয়েছে। এছাড়া বিপ্লবী গার্ডের এক জ্যেষ্ঠ কর্মকর্তাকে হত্যার জন্য হামলা চালানো হয়েছে বলেও গুঞ্জন ছড়িয়ে পড়ে। তবে বার্তাসংস্থাটি জানায়, ঘটনাস্থলে বিপ্লবী গার্ডের কোনো কর্মকর্তা উপস্থিত ছিলেন না।

কেরমান অঞ্চলের সংসদ প্রতিনিধি মোহাম্মদ রেজা পৌর ইব্রাহিমি জানান, দ্বিতীয় বিস্ফোরণের চেয়ে প্রথম বিস্ফোরণটি অধিক শক্তিশালী ছিল। বিস্ফোরণে আহতদের কেরমানে চিকিৎসা দেওয়া হচ্ছে। তবে গুরুতর আহতদের প্রয়োজনে তেহরানে নিয়ে যাওয়া হবে। এজন্য হেলিকপ্টার প্রস্তুত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

কাসেম সোলাইমানি ইরানের ইসলামী বিপ্লবী রক্ষীবাহিনীর মেজর জেনারেল ছিলেন। ১৯৯৮ থেকে ২০২০ সাল পর্যন্ত তিনি কুদস বাহিনীর বহির্দেশীয় সামরিক ও গোয়েন্দা কার্যক্রমের একজন কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন। তাকে অনেকে দেশটির ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খোমেনির ডানহাত ও ইরানের দ্বিতীয় ক্ষমতাধর ব্যক্তি হিসেবে জানতেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *